HTML কি? HTML কিভাবে শিখবো ? বিস্তারিত-

0
111
HTML কি? HTML ্কিভাবে শিখবো ? বিস্তারিত-
HTML কি? HTML ্কিভাবে শিখবো ? বিস্তারিত-

HTML কি ! HTML কিভাবে ব্যাবহার করে ? HTML কি অনেক কঠিন? এরকম অনেক কথা আপনাদের মনে ঘুরপাক খাচ্ছে তাইনা? এটি হওয়াটা বেশ স্বাভাবিক একটা বিষয় । কারণ, অজানা জিনিস সম্পর্কে জানার আগ্রহটা বেশি সবারই থাকে।

আজ আমরা শিখবো HTML কি এবং HTML এর খুটি নাটি যা কিছু আছে সব বিষয় নিয়েই জানতে পারবো। HTML এর দাদা হতে বাবা পর্যন্ত! অবাক হলেন ? একটু মজা করে নিলাম! যাইহোক কাজের কথায় ফিরে আসা হোক। তাহলে চলুন HTML সম্পর্কে জেনে নেওয়া যাক ।

HTML কি ?

HTML এর পুরো নাম Hyper Text markup language।  এই শব্দটি থেকেই HTML এর সুত্রপাত হয়েছে। HTML শুরু হয় ট্যাগ দিয়ে এবং শেষও হয়  একইভাবে অর্থাৎ ট্যাগ দিয়ে। HTML লিখতে গেলে আপনাকে এভাবেই কাজ করতে হবে। HTML একটি প্রোগ্রামিং ভাষা ।

আপনি এখন বলতে প্রশ্ন করতে পারেন , এইচটিএমএল এলিমেন্ট ট্যাগ দিয়ে শুরু হয় ভাল কথা কিন্তু এটা কিভাবে কাজ করে থাকে? অথবা HTML দিয়ে কি হয় ? এটি সাধারণ একটা প্রশ্ন। একটা কথা বলুন , আপনি তো অনেক ওয়েবসাইট দেখেছেন তাই নয় কি? যেমনঃ আপনি বর্তমানে যে পোস্টটি পড়তেছেন এটিও একটি ওয়েবপেজ।

ওয়েবসাইট তৈরি করা হয় HTML দিয়ে। অনেক ধরনের কোড ব্যাবহার করে একটি ওয়েবসাইট তৈরি করা হয়। কিন্তু HTML থাকবেই। কারণ, HTML ছাড়া ওয়েবসাইট তৈরি করা যায় না। অন্য কোড ব্যাবহার করেও ওয়েবসাইট তৈরি করা সম্ভব কিন্তু ওয়েবসাইট তৈরি করতে গেলে প্রথমে HTML জানতেই হবে। HTML ব্যাবহার না করলে ওয়েবসাইট তৈরি হবে না। ওয়েবসাইট তৈরি করার প্রথম শর্ত হল HTML  । ওয়েবসাইট তৈরি করার মৌলিক বিষয় ও বলা যায়।

আচ্ছা একটা কথা, আমি যদি এখন প্রশ্ন করি যে আপনি বাংলা ভাষা কিভাবে শিখলেন/ শিখেছেন ? আপনি এখন বলবেন যে,বাংলা আমাদের মাতৃভাষা  এবং ছোটবেলা থেকে আমরা বাংলা ভাষা শিখি। আপনি একদম সঠিক বলেছেন। আমরা বাংলা ভাষা ছাড়া কথা বলতে পারবো না ঠিক তেমনি HTML ছাড়া ওয়েবসাইট তৈরি করতে পারবো না। কারণ, এটা অসম্ভব একটি ব্যাপার। ।

HTML কি! HTML কিভাবে কাজ করে!   HTML হচ্ছে একটি প্রোগ্রামিং ভাষা যাকে ব্যাবহার করে ওয়েবসাইট বানানো হয়। শুধু তাই নয়, বর্তমানে মোবাইল অ্যাপ বানাতে গেলেও HTML ব্যাবহার হচ্ছে।

 HTML কোড
HTML কোড

উপরের ছবিটিতে একটু খেয়াল করুন। এটি হচ্ছে এইচটিএমএল এর একটি সাধারন গঠন । একটি ওয়েবসাইট তৈরি করতে হলে এই সাধারন কোডগুলো দিয়ে শুরু করতে হয়। html ছাড়া ওয়েবসাইট তৈরি করা সম্ভব হবে না।

আমি প্রথমেই বলেছিলাম এইচটিএমএল শুরু এবং শেষ হয় ট্যাগ দিয়ে। ছবিটিতে দেখুন html tag দিয়ে শুরু হয়েছে আবার  একই ট্যাগ দিয়ে সবার শেষে শেষও হয়েছে। প্রতিটা ট্যাগ শুরু এবং শেষ হয়েছে। এভাবেই এইচটিএমএল কোড লিখে ওয়েবসাইট তৈরি করা সম্ভব। শুধু এইচটিএমএল দিয়ে ওয়েবসাইট তৈরি হয় এমন কিন্তু নয় তবে এটাই প্রথম ধাপ।

head ট্যাগের ভিতর একটি ওয়েবসাইট থাকে এবং Body tag এর মধ্যে ওয়েবসাইট এর সকল লেখা থাকে । যেমনঃ এই পোস্টটিও কিন্তু Body tag এর ভিতর লেখা রয়েছে।

HTML কিভাবে একটি ওয়েবসাইটকে বিভিন্ন ভাবে প্রদর্শন করায় অথবা কোন ট্যাগ ব্যাবহার করা হয় আশা করছি এগুলো বুঝতে সক্ষম হয়েছেন। তবে এইচটিএমএল এর আরো প্রচুর ট্যাগ রয়েছে । যেগুলো ওয়েব ডিজাইনারদের জানা থাকে। যারা ওয়েবসাইট তৈরি করে তাদেরকে ওয়েব ডিজাইনার বলা হয়।

HTML কোড
HTML কোড

এখন ছবিটির দিকে ভালভাবে দেখুন। body ট্যাগ এর ভিতর আমি কিছু লিখেছি । শুধু ঐ নির্দিষ্ট লেখাটা ব্রাউজারে দেখাবে কিন্তু কোড গুলো দেখা সম্ভব হবে না।

HTML output
HTML output

এখন খেয়াল করুন Body ট্যাগের ভিতরের লেখাটা ব্রাউজারে দেখতে পাচ্ছি কিন্তু কোড গুলো দেখতে পাচ্ছি না। আপনি যে পোস্টটি এখন পড়তেছেন কিন্তু কোন কোড দেখতে পাচ্ছেন? পাবেন না । কারণ, এটি দেখা সম্ভব গেলে খুব খারাপ লাগবে দেখতে।

HTML আবিষ্কার করেন কে?

HTML আবিষ্কার করেছিলেন Tim Berners-Lee . Tim Berners-Lee হল একজন ব্রিটিশ নাগরিক। তার কাজ কর্মের জীবনে তিনি একজন কম্পিউটার বিজ্ঞানী ছিলেন। তিনি জন্ম নিয়েছিলেন ১৯৫৫ সালের ৮জুন । ১৯৯০ সালে তিনিই প্রথম HTML উল্লেখ করেন।

HTML এর ইতিহাস-

HTML এর ইতিহাসগুলো কি কি এবং HTML পরিধি সম্পর্কে সকলের জেনে রাখা উচিৎ । আপনি কি জানেন! এইচটিএমএল এর কয়টি ভার্সন রয়েছে? এইচটিএমএল এর বেশ কিছু ভার্সন রয়েছে । HTML এর কি কি ভার্সন বের রয়েছে সেগুলো পরিষ্কার করা যাক।

  • HTML 1.0
  • HTML 2.0
  • HTML 3.0
  • HTML 3.2
  • HTML 4.01
  • XHTML 1.0
  • HTML5

HTML এর সর্বশেষ ভার্সনটি হচ্ছে HTML ৫ । এই ভার্সনেই এখন সকল ওয়েবসাইট তৈরি হচ্ছে। HTML ৫ সবচেয়ে সহজ ভার্সন । এই ভার্শনে খুব সহজেই সহজেই ওয়েবসাইট করা যায়। ২০১৪ সালে এইচটিএমএল এর শেষ ভার্সন অর্থাৎ HTML ৫ প্রকাশ করা হয় । তারপর থেকে এখন পর্যন্ত আর কোন ভার্সন প্রকাশ হয়নি।

HTML এর ব্যাবহার-

এইচটিএমএল কিভাবে ব্যাবহার করবেন ? খুব স্বাভাবিক একটা প্রশ্ন। এর উত্তর হচ্ছে এইচটিএমএল লেখার জন্য অনেক গুলো সফটওয়্যার আছে তার মধ্যে আমাদের দেশে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে নোটপেড ++ । আপনি এটি ডাউনলোড করে ব্যাবহার করতে পারেন।

নতুন হিসাবে এই সফটওয়্যার টি অনেক উপকারী। উপকারী বলার কিছু কারণ আছে। কারণ হল, কিছু সফটওয়্যার আছে যেগুলো শর্টকাট কিছু ফাংশন আছে যার মাধ্যমে সহজেই কোড লেখা যায়। যেহেতু আপনি নতুন শিখছেন তাই আপনার উচিৎ নিজে থেকে কোড গুলো লেখা তাতে আপনার মুখস্ত হবে। এবং পরবর্তীতে আপনি ঐ সফটওয়্যার গুলো ব্যাবহার করেন।

HTML ফাইল কিভাবে তৈরি করবো?

প্রথমে আপনার খেয়াল রাখা উচিৎ কম্পিউটারে Hide extensions for known files  অপশনটি থেকে অবশ্যই টিকমার্ক তুলতে হবে।

যখন উইন্ডোজ দেওয়া হয় তখন সাধারণত এই অপশন এ টিকমার্কটি দেওয়াই থাকে। তাই ম্যানুয়ালি এটাকে আমাদের তুলে দিতে হবে । তা না হলে আমরা css file বানানো সম্ভবপর হবে না।

এটি কিভাবে করে? এটি করার জন্য আপনাকে প্রথমে আপনার কম্পিউটারের control panel এ যেতে হবে। control panel এ যাওয়ার জন্য control panel লিখে সার্চ করুন ।

computer control panel
computer control panel

তারপর control panel এ প্রেস করুন। সেখান থেকে Appearance and personalisation অপশনে প্রেস করতে হবে।

Appearance and personalisation
Appearance and personalisation

তারপর সেখান থেকে ফোল্ডার অপশন প্রেস করে দিন।

folder option
folder option

folder option এ প্রেস করুন। তারপর উপরে খেয়াল করুন view নামে একটি অপশন রয়েছে। ঐ অপশন এ ক্লিক করে সেখান থেকে নিম্নে দেখানো অপশন থেকে টিকমার্ক তুলে রাখতে হবে । তারপর apply এবং ok তে প্রেস করে ফেলুন।

Hide extensions for known files type
Hide extensions for known files type

এখন html ফাইল  তৈরি করে নিতে হবে । html এর জন্য নির্দিষ্ট একটা এক্সটেনশন রয়েছে যার নাম হল .html । এখন আপনি বলতে পারেন এক্সটেনশন কি জিনিস ? এক্সটেনশন একটি অপারেটিং সিস্টেমকে জানিয়ে দেয় ফাইলটি কোন রকমের সফটওয়্যার এ খুলে দিতে হবে। যেমনঃ আমরা অবশ্যই অডিও গানের শেষে .mp3 এবং ভিডিও গানের শেষে .mp4 দেখতে পায় ।

কিন্তু কেন ? মানে .mp3 এটি শুধু শোনার জন্য যার ফলে এটি অডিও সফটওয়্যার এর দ্বারা খুলে যায় এবং .mp4 এটি দেখার জন্য ফলে এটিও একটি ভিডিও প্লেয়ার এর দ্বারাই খুলে যায় । ঠিক এ রকমই হচ্ছে html file ।

এখন html ফাইল তৈরি করতে হলে আপনাকে ফাইল এর শেষে .html দিয়ে ফাইলটি তৈরি করতে হবে। প্রথমে মাউস এর ডান বাটন এ ক্লিক করে new নামে একটি অপশন দেখতে পাবেন সেখান থেকে Text document নিতে হবে এবং খেয়াল করুন ফাইল টির শেষে .txt আছে। .txt কে পরিবর্তন করে .html দিয়ে ফাইলটি সেভ করুন। যেমনঃ index.html  । এভাবেই css ফাইল তৈরি করতে হয়।

HTML এর সুবিধা-

১। প্রথম কথা হল এটি শেখা সহজ সহজেই শিখে ফেলতে পারবেন।

২। এইচটিএমএল ব্যাবহার করাও খুব সহজ। আপনি হয়তো ভাবছেন খুব কঠিন কিন্তু মোটেও তা নয়।

৩। HTML ব্যাবহার করার জন্য প্রচুর সফটওয়্যার রয়েছে এবং আপনি চাইলেই এসব সফটওয়্যার গুলোর দ্বারাই কোড লিখতে পারবেন।

৪। HTML প্রায় সকল ব্রাউজারেই সাপোর্ট করে।

৫। HTML সবার জন্য খোলা। যে কেউ চাইলেই HTML শিখে নিতে পারবে। HTML শিখতে চাইলে কোন বাধা নাই। কোন শর্তও নাই। আপনার যখন ইচ্ছা জাগবে আপনি তখনই শিখে নিতে পারেন।

৬। HTML ট্যাগ গুলো থেকে অনেক সুবিধা রয়েছে । আপনার প্রয়োজনমত যেকোন ট্যাগ ব্যাবহার করতে পারেন এবং তার সাহায্যে কাজ করা্র পথ বেশ সহজ হয়ে যায়।

৭। একটি ওয়েবপেজ তৈরি করার পর তার সাইজ বেশি হয়না ফলে হোস্টিং এর যায়গা বেশি লাগার কথা নয়।

৮। এইচটিএমএল এর সর্বশেষ ভার্সনটি অনেক সহজ এবং দ্রুত কাজ করা যায়।

HTML এর অসুবিধা-

১। একটি ওয়েবসাইট তৈরি করতে গেলে অনেক কোড লিখতে হয়।

২। শুধু এইচটিএমএল দিয়ে একটি ডাইনামিক পেজ তৈরি করা সম্ভব নয়।

৩। এইচটিএমএল এর নিরাপত্তা শক্তিশালী নয়। এর কারণ হল, সহজেই এইচটিএমএল কোড এর সকল কিছু দেখা যায়। তাই ঐ ওয়েবপেজকে ডাইনামিক না করলে ওয়েবসাইট চালানো অনেক রিস্ক। সহজেই হ্যাক হয়ে যেতে পারে।

HTML কিভাবে  শিখবো?

HTML কিভাবে করে? HTML কিভাবে শিখবো! এটি নিয়ে  চিন্তিত হওয়ার কোন কারণ থাকতে পারেনা। কারণ, এখন অনেক মাধ্যম রয়েছে এইচটিএমএলকে শিখে ফেলার জন্য। আপনি চাইলেই একবারে পুরো ওয়েব ডিজাইন কোর্স শিখতে পারেন। আপনি চাইলে W3schools এই ওয়েবসাইট হতে এইচটিএমএল শিখতে পারেন। ওয়েব ডিজাইন শিখার জন্য এটি চমৎকার একটি ওয়েবসাইট ।

HTML শিখার জন্য আপনারা আমাদের ইউটিউব চ্যানেল এর ভিডিও গুলো দেখে দেখে শিখতে পারেন। আমাদের ইউটিউব চ্যানেল এ ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর উপর সম্পূর্ণ ফ্রি কোর্স পাবলিশ করা হচ্ছে। আপনি চাইলে সহজেই শিখতে পারেন।

আপনাদের সুবিধার্থে আমরা নিচে ওয়েব ডিজাইন এর ১ম পর্বটি দিলাম –

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর জন্য আমাদের ইউটিউব চ্যানেল এর লিংক- ক্লিক করুন

আরো পড়ুন-

HTML কিভাবে কাজ করে, HTML কিভাবে ব্যাবহার করবেন, HTML কিভাবে শিখবেন এই সকল বিষয় সহ আরো খুটি নাটি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। পোস্টি ভাল লাগলে শেয়ার করুন এবং আপনার কোন প্রশ্ন থাকলে এখনি কমেন্ট করুন। আমরা আপনার প্রশ্নের উত্তর দিব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.