রোজার ফজিলত ও তাৎপর্য

0
31
রোজার ফজিলত ও তাৎপর্য
রোজার ফজিলত ও তাৎপর্য

ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে একটি হল রোজা। সকল মুসলমানের উপর রোজা ফরজ করা হয়েছে। রোজা ফজিলত কি ? রোজার অনেক ফজিলত রয়েছে। মহান আল্লাহ তায়ালার রোজার ফজিলত গুলো কিয়ামতের দিন নিজ হাতে প্রদান করবেন। আজকে আমরা রোজার ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোকপাত করবো।

রোজার ফজিলত

রোজা শব্দটি আরবি নয় এটি ফারসি শব্দ,আরবি অর্থ  হল সাওম । রোজাকে বহুবচনে সিয়াম বলা হয়ে থাকে।সাওম বা সিয়াম এর অর্থ হল বিরত বা দূরে থাকা বা কোন কিছু না খাওয়া অর্থাৎ কোন কিছু না খেয়ে অনাহারে থাকাকেই রোজা বলা হয়। ইসলামী শরীয়তে্র ভিত্তিতে রোজা হল আল্লাহর নির্দেশ পালনের উদ্দেশে নিয়তসহ সুবহে সাদিকের শুরু থেকে সূর্যাস্ত পর্যন্ত আল্লাহর ভয়ে কিছু না খাওয়াকেই রোজা বলা হয়।

রোজার ফজিলত
রোজা

মাহে রমজানে অফুরন্ত রহমত, বরকত, মাগফিরাত, নাজাত ও ফজিলত পূর্ণ ভরপুর একটি মাস। মহান এই  মাসের রোজার ফজিলত বর্ণনা করে শেষ করা যাবে না।

মহান রব্বুল আলামিনের পর হাদিসেও অনেক বার রোজার ফজিলত  সম্পর্কে বলা হয়েছে। আসুন এখন দরকারী কিছু রোজার ফজিলত জেনে নেয়া যাক।

  • প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) মাহে রমজানের রোজার ফজিলত বণর্না  করতে গিয়ে বলেন – যারা নিজ পরিবার কে নিয়ে সন্তুষ্টির সাথে ৩০ টি রোজা রেখেছে হালাল খাদ্য দ্বারা ইফতার করেছে মহান আল্লাহ তা আলা তাদের ওই প্রকার পুণ্যদান করবেন, যেন তারা মক্কা ও মদিনা শরীফে সিয়াম পালন করেছে।
  • রোজার নিয়ামত সম্পর্কে বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সাঃ) আরো বর্ণনা করেন – রোজাদারের মুখের গন্ধ মহান আল্লাহ তায়ালার নিকট মেশকের ঘ্রান এর চেয়েও বেশি পছন্দনীয়। তাছাড়া ও পবিত্র কোরআন মাজিদে ও হাদিস শরীফে মাহে রমজানের রোজার অনেক ধরনের ফজিলত বর্ণিত করা হয়েছে। বিধাই,রোজা হল উম্মতে মোহাম্মাদীর জন্য বরকত ও রহমত সহ ভরপুর একটি ইবাদতের মাস।
  • রোজাকে জান্নাত লাভের পথ হিসাবে আখ্যায়িত করা হয়েছে। আবু হুরাইরা (রাঃ) থেকে বর্ণনা করা হয়। তিনি বলেন, ‘আমি রাসুলুল্লাহ (সা.)-কে বললাম, হে আল্লাহ রাসুল, আমাকে এমন একটি কাজের আদেশ দিন, যার দ্বারা আমি জান্নাত লাভবান হতে পারব। তিনি বললেন, তুমি রোজা রাখো। কারণ, এর সমতুল্য আর কোনো ইবাদত নাই।
  • মহান আল্লাহ পাক প্রত্যেক নেক আমলের জন্য সাওয়াব নির্ধারিত করে রেখেছেন। যার দারা  আমলকারীকে পুরস্কৃত  করবেন । কিন্তু রোজার বিষয়টি সম্পূর্ণ আলাদা । কারন রোজার বিষয়ে আল্লাহ তায়ালার পক্ষ হতে  অনন্য  একটি ঘোষণা রয়েছে। হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত রাসুলুল্লাহ (সাঃ) বলেছেনঃ  মানুষের প্রতিটি আমলের প্রতিদান বৃদ্ধি করা হয়।একটি নেকির সওয়াব দশগুণ থেকে সাতশ’ গুণ পর্যন্ত হতে পারে। আল্লাহ তায়ালা বলেন, কিন্তু রোজার বিষয়টা পুরোপুরি আলাদা। কেননা সেটা আমার জন্য এবং আমি আল্লাহ নিজেই এর পুরস্কার দিয়ে দিবো। বান্দা একমাত্র আমার জন্য নিজের প্রবৃত্তিকে নিয়ন্ত্রণ রেখেছে এবং পানাহার পরিত্যাগ করেছে।
  • হযরত আব্দুল্লাহ ইবনে আমর (রাঃ) বর্ণিত রাসুল (সাঃ) বলেছেন, রোজা ও কোরআন কেয়ামতের দিন বান্দার জন্য আল্লাহ তায়ালার কাছে সুপারিশ করবেন। রোজা বলবে হে আল্লাহ আমি তাকে খাদ্য ও যৌন ইচ্ছা থেকে দুরে রেখেছি। অতএব তার ব্যাপারে আমার সুপারিশ গ্রহন করুন। কোরআন বলবে হে আল্লহ আমি তাকে গভির রাতের ঘুম পারা থেকে দূরে রাখছি। অতএব তার বিষয়ে আমার সুপারিশ গ্রহন করুন।রাসুল (সাঃ) বলেন, উভয়ের সুপারিশ গ্রহন করা হবে।
  • হযরত আব্দুল্লাহ ইবনে আমর (রাঃ) হতে বর্ণিত, নবী কারীম (সাঃ) বর্ণনা করেন, ইফতারের সময় রোজাদার যখন দোয়া করেন তখন তার দোয়া ফিরিয়ে দেওয়া হয় না অর্থাৎ দুয়া কুবল করা হয়। ( ইবনে মাজাই ১৭৫৩)
  • আবু হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত l রাসুল (সাঃ) বলেছেন, যখন রমজান আসে তখন জান্নাতের ৮টি দরজা সুবগুলোই খুলে দেওয়া হয়।
  • আবু হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত নবী কারিম (সাঃ) বলেছেন, যে বাক্তি লাইলাতুল কদরে ঈমানের সাথে সাওয়াব লাভের আশায় রাত জেগে ইবাদতের করে তার পূর্বের সমস্ত গুনাহ ক্ষমা করে দেওয়া হবে। আর যে বাক্তি ঈমান সহ সোয়াবের আশায় সিয়াম পালন করবে, তার ও পূর্বের সমস্ত গুনাহ মাফ করে দেওয়া হবে।
  • আবু হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত  রাসুল (সাঃ) বলেছেন, রমজান আসলে আসমানের দরজা সমুহ খুলে দেওয়া হয়। এবং জাহান্নামের দরজা সমুহ বন্ধ করে রাখা হয় আর শয়তান গুলোকে শিকল বন্দি করে রাখা হয়।
  • আল্লাহ রব্বুল আলামীন নিজের উপর অবধারিত করে নিয়েছেন, যে ব্যক্তি তার সন্তুষ্টির জন্য রোজার কারণে পিপাসার্ত থেকেছে, তিনি তাকে কিয়ামতের দিন পানি পান করাবেন।

রমজান মাস রহমতের মাস। রহমতের মাসে মুমিন হওয়ার একটা দারুন সুযোগ থাকে। রোজা রেখে আমাদের মুমিন হওয়া উচিৎ । জান্নাতই একটি শান্তির পথ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.