ওয়েব ডিজাইন কি এবং কেন? Part-1

2
118
ওয়েব ডিজাইন কি? এবং কেন?
ওয়েব ডিজাইন কি? এবং কেন?

ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইনকে বর্তমানে একটি স্মার্ট পেশা হিসাবে মনে করা হয়। অনেক তরুণরা ওয়েব ডিজাইনকে ইতিমধ্যেই নিজেদের ক্যারিয়ার হিসাবে বেছে নিয়েছেন । ওয়েব ডিজাইন সম্পর্কে জানা কি খুবই দরকারী ? আসলে আপনি কোন কিছু যদি শিখতে ইচ্ছুক থাকেন বা জানতে চান তাহলে একদম সাধারন পর্যায় থেকে শুরু করাই ভাল। ডিজাইন সম্পর্কে বলতে গেলে আমরা প্রায় অনেকেই কম বেশি জানি।

ওয়েব ডিজাইন ঠিক এমন একটা ডিজাইন যা দিয়ে একটি ওয়েব পেজ তৈরি করা যায়। যেমনঃ আপনি যে এই ওয়েবসাইটটির ডিজাইন টা দেখতেছেন এটা ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট করেই তৈরি করা হয়েছে।

আপনি প্রতিনিয়ত অনেক ওয়েবসাইট ভিজিট করে্ন কিন্তু সকল ওয়েবসাইটের ওয়েব ডিজাইন কি এ্রকরকম ? অবশ্যই নয়। এটাই হচ্ছে ওয়েব ডিজাইনের নমুনা বলা যেতে পারে। এই পোস্ট টি তাদের জন্য খুবই উপকারী হবে যারা ওয়েব ডিজাইন নিয়ে কাজ করতে চাই বা শিখতে খুব আগ্রহ প্রকাশ করেন। ওয়েব ডিজাইন কি এই বিষয়ে নিয়ে অনেকেই অনেক চিন্তা ভাবনা নিয়মিতই করে চলেছে । চলুন তাহলে আজকে এই বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক ।

ওয়েব ডিজাইন কি ?

ওয়েব ডিজাইন কি ভাবে কাজ করে? এই বিষয়ে বলতে গেলে ওয়েব ব্রাউজিং কি এটা আগে জানতে হবে। কিন্তু কেন ? অনেকেই আছে যারা ফ্রিল্যান্সিং করার স্বপ্ন দেখেন আবার অনেকেই কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিষয়ে লেখা পড়া শুরু করে। তারা হয়তো অনেকেই অবগত নয় যে, ওয়েব ব্রাউজিং কি? ওয়েব ডিজাইন কি ! এটা তো পরের কথা।

ওয়েব ডিজাইন কি? এবং কেন?
ওয়েব ডিজাইন

ওয়েব ডিজাইন কি ! আপনি হয়ত নিজেও জানেন না যে, ওয়েব ডিজাইন কিভাবে মানুষের একটি আয় করার অন্যতম পথ হতে পারে।

ওয়েব ডিজাইন বলতে ওয়েবসাইট ডিজাইন কে বুঝায়। আর সহজ করে বলতে গেলে আপনি এখন যে এই ওয়েবসাইট টি দেখছেন এটিই ওয়েব ডিজাইন এর অংশ। ওয়েব ডিজাইন মূলত এক ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

আপনি যদি ইংরেজি শিখতে ইচ্ছা প্রকাশ করেন তবে আপনাকে কি করতে হবে বলেন তো ? অবশ্যই আগে ভাষা সম্পর্কে জ্ঞান রাখতে হবে। যেমনঃ B,D,E,F,H এগুলা তাইনা? তারপর তো ইংরেজি তে কথা বলতে পারবেন লেখা ধরতে সক্ষম হবেন। ঠিক তেমনি ভাবে ওয়েব ডিজাইনের জন্য আগে প্রোগ্রামিং শিখতে হবে যার জন্য নির্দিষ্ট ভাষা রয়েছে। যেমনঃ HTML.

আশা করছি, ওয়েব ডিজাইন কি এই বিষয়ের উপরে সুন্দরভাবে ধারনা পেয়েছেন। ওয়েবসাইট আসলে কি ? তাহলে চলুন জেনে নেওয়া যাক যে, ওয়েবসাইট কি ?

ওয়েবসাইট কি?

ওয়েবসাইট সম্পর্কে বলতে, ধরুন আপনি কোন কিছু লিখে গুগল এ সার্চ করলেন সেখানে যে ফলাফল দেখানো হবে সেখান থেকে আপনি যেকোন একটা তে ক্লিক করবেন। তারপর আপনি ওই লিঙ্ক থেকে যা যা দেখলেন বা পড়লেন সেটি হচ্ছে একটা ওয়েবসাইট।  আরো ভাল্ভাবে বুঝতে নিচের ছবি গুলোর প্রতি খেয়াল করুন। ধরুন আপনি গুগল এ লিখে সার্চ করলেন ওয়েবসাইট কি ?

 

ওয়েব ডিজাইন কি? এবং কেন?
গুগল সার্চ

দেখুন আমি গুগল এ সার্চ দিয়েছি ওয়েবসাইট কি এটা লিখে এবং নিচে কয়েকটি ফলাফল এসেছে। এখন আমি যা দেখতেছি তা হল একটি ওয়েবসাইট। যেমন গুগল একটি ওয়েবসাইট।

সুতরাং, ইন্টারনেটে একটি ওয়েবসাইটের মাধ্যমে সবকিছুই দেখতে পাওয়া যায় এবং ওয়েব ডিজাইন করেই এগুলো কে তৈরি করা হয়।  একবার ভেবে দেখেছেন, ওয়েব ডিজাইন কি ভাবে ইন্টারনেট বিশ্বকে পরিবর্তন করেছে!

ওয়েব ডিজাইন কেন?

ওয়েব ডিজাইন কি? এই বিষয়ে এখন কারো অজানা থাকার কথা নয়। ওয়েব ডিজাইন সম্পর্কে তো জানলেন এখন আপনাকে জানতে হবে ওয়েব ডিজাইন কেন? এখনকার সময়ে মানুষ চিন্তা করে কোন কাজটা আগে শিখবো বা শিখা উচিৎ ? কোনটা বেশি ভাল এবং কোন কাজ শিখলে বেশি আয় হবে।

কিন্তু আপনি যদি আগেই আয় করার চিন্তা করে ওয়েব ডিজাইন করার কথা মাথায় থাকে তাহলে আমি বলবো ওয়েব ডিজাইন আপনার জন্য না।

আমরা যারা বাঙালি তাদের মধ্যে কাজ শিখার থেকে কোন কাজ থেকে বেশি আয় হবে ঐ চিন্তা টাই আগে বেশি কাজ করে। এটা মোটেও ভাল দিক নয়। আগে আপনাকে কাজ শিখতে হবে তারপর আয় করার চিন্তা ।

তাছাড়া, আপনি যদি কাজ ভালভাবে জানেন তাহলে আপনাকে টাকার পিছনে ঘুরতে হবে না বরং টাকাই আপনার পিছনে ঘুরতে থাকবে। যাই হোক, আপনাদের বিষয়টা একটু বুঝানোর চেস্টা করলাম এখন কাজের কথা শুরু করি।

ওয়েব ডিজাইন কি ভাবে ভবিষ্যৎ এর ক্যারিয়ার হতে পারে ? ওয়েব ডিজাইন হচ্ছে বর্তমান সময়ের সেরা একটি পথ অনলাইন ক্যারিয়ার করার জন্য। পৃথিবীর অনেক তরুণ-তরুণী এখন এই পেশার দিকে ছুটছে। তারা কেন এই পেশার দিকে ছুটছে এবং আপনি কেন শিখবেন এটাই বড় কথা তাইনা?

দিন দিন মানুষ অনলাইন নির্ভর হয়ে উঠছে। যাবতীয় প্রয়োজনীয় সকল কাজ এখন অনলাইন এ করা যায় এবং মানুষ পছন্দ করে। কেননা এতে সময় ও পরিশ্রম ২ টায় হয়। শুধু তাই নয়, অনলাইন এখন মানুষের জীবনকে সহজ করে তুলেছে।

উদাহরন হিসেবে আমি বলব ধরুন আপনি একটা দোকান করবেন। আপনার দোকানে কতজন লোক আপনি পাবেন প্রতিদিন ? অবশ্যই আপনার এলাকার লোকজন। এর থেকে বেশি কি আপনি আশা করেন ? অবশ্যই না।

এখন চিন্তা করুন যদি আপনি একটা ওয়েবসাইট তৈরি করে সারাদেশে আপনার পণ্যগুলো বিক্রি করা যায় তাহলে কেমন হয়? অবশ্যই আপনার ভাল লাগবে। এই কাজটি ওয়েবসাইট এর মাধ্যমে করা সম্ভব এবং আপনি খুব সহজেই কাজটি করতে পারবেন অনলাইন এ।

মানুষ অনলাইন এ আপনার পণ্য কিনবে। আপনার কেনাকাটা বাড়বে আপনি লাভবান হবেন। পাশাপাশি আপনার পরিশ্রম ও কম হবে। তাহলে চিন্তা অনলাইন এ কত কি না সম্ভব ?

আর এই সুযোগ কে কাজে লাগিয়ে অনেকেই এখন ওয়েবসাইট বানিয়ে নিচ্ছে ওয়েব ডিজাইনার এর থেকে । দিন দিন এর চাহিদা বাড়তেই আছে। তাহলে আমরা কেন ওয়েব ডিজাইন শিখবো না?

বাংলাদেশ এর যে অবস্থা তাতে করে চাকরি একটি সোনার হরিন হয়ে দাড়িয়েছে। তাছাড়া, একজন চাকুরীজীবীর থেকে একজন অনলাইন এ ক্যারিয়ার করার ব্যক্তির আয় বেশি। এবং এটি স্বাধীন পেশা।

আপনার ইচ্ছে মত আপনি কাজ করতে পারবেন। আপনি নিজেই চিন্তা করুন আগামী কয়েকবছর এ এর চাহিদা কতগুন বাড়বে ? মানুষ অনলাইন এ কেনাকাটার উপর নির্ভরশীল হয়ে পড়বে। প্রায় সব কিছু অনলাইন হবে। সুতরাং, এটাই সেরা সময় ওয়েব ডিজাইন শিখুন এবং নিজের ক্যারিয়ার তৈরি করুন।

ওয়েব ডিজাইনের জন্য কি কি শিখবেন ?

ওয়েব ডিজাইন হল একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। সুতরাং, ওয়েব ডিজাইন কি তা জানতে গেলে বা ওয়েবসাইট তৈরি করতে গেলে আপনাকে অবশ্যই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জানতেই হবে। আপনাকে কি কি শিখতে হবে এগুলো ব্যাখ্যা করব ।

আপনাকে প্রথমে ওয়েব ডিজাইনের জন্য সাধারণ যে ৩ টি জিনিষ অবশ্যই জানতে হবে সেগুলো হলঃ

১. এইচটিএমএল।

২. সিএসএস।

৩. জাভাস্ক্রিপ্ট।

এখন চলুন HTML এর পূর্ণরূপ জেনে নেওয়া যাক। HTML এর পূর্ণরূপ হচ্ছে hypertext markup language। ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ লিখতে হবে অর্থাৎ সাইট এর গঠন তৈরি করার জন্য প্রথমে কোডিং করতে হবে ।

একটি সাইটকে markup করতে হলে প্রথমে এইচটিএমএল দিয়ে শুরু করতে হবে। সুতরাং এইচটিএমএল ছাড়া ওয়েবসাইট হবে না। এটি শিখা অনেক দরকারী।

এখন আমরা জানব যে CSS কি ? CSS এর পূর্ণরূপ হল Cascading Style Sheets। আপনি ওয়েবসাইট এর গঠন এর জন্য এইচটিএমএল কিন্তু সাইট তো শুধু গঠন করা হল ডিজাইন দিবে কে? অর্থাৎ ওয়েবসাইটে ডিজাইন করার জন্য সিএসএস অবশ্যই লাগবে।

জাভাস্ক্রিপ্ট হচ্ছে অন্যতম একটি প্রিয় স্ক্রিপ্টিং ভাষা। এইচটিএমএল এবং সিএসএস এর মত এটি আরেকটি প্রোগ্রামিং ভাষা । এটির মাধ্যমে খুব সহজে কঠিন কাজগুলো সম্পূর্ণ করা যায়।

একটি ওয়েব পেজের অনেক ধরনের গুরুত্বপূর্ণ ফাংশন যেমনঃ সময়,তারিখ ইত্যাদি ব্যাবহার করতে জাভাস্ক্রিপ্ট এর ব্যাবহার জানতে হয় । এটি একটু কঠিন প্রোগ্রামিং ভাষা তবে অনেক কাজে আসে । তাই এইচটিএমএল ও সিএসএস এর সাথে সাথে অবশ্যই জাভাস্ক্রিপ্ট শিখতে হবে।

আপনারা হয়ত পরিষ্কার হয়েছেন যে ওয়েব ডিজাইন শিখতে হলে আগে এইচটিএমএল এবং সিএসএস অবশ্যই শিখতে হবে কারন এগুলা হচ্ছে প্রথমিক ধাপ। তারপর আপনারা জাভাস্ক্রিপ্ট টি শিখবেন।

আরেকটি বিষয় আপনাদের মধ্যে পরিষ্কার করে দেওয়া দরকার। ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট ২ টি বিষয় পুরোপুরি আলাদা বিষয়। যেহেতু পোস্ট টাইটেল হচ্ছে ওয়েব ডিজাইন কি ?

এইচটিএমএল ব্যাবহার করে সাইট এর গঠন তৈরি করবেন এটাই ওয়েব ডিজাইন । আর সিসিএস এবং জাভাস্ক্রিপ্ট ব্যাবহার করে সাইট কে পূর্ণতা দেওয়া সম্ভব তাই এটি ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পড়ে।

যদিও আমি তিনটি বিষয় আপনাদের মাঝে উপস্থাপন করেছি। কারণ, ওয়েব ডিজাইন শিখতে হলে আপনাকে ঐ গুলো সম্পর্কে অবশ্যই জানতে হবে ।

ওয়েব ডিজাইন শিখার জন্য বাংলাদেশে অনেক ওয়েবসাইট বা প্রতিষ্ঠান আছে । তবে আমার কাছে সব থেকে সেরা হল আইটি বাড়ি । তাদের ভিডিও খুব কোয়ালিটি সম্পূর্ণ এবং অনেক তরুণরা সফলতা অর্জন করে আসতেছে। আপনি এই লিঙ্ক ক্লিক করে তাদের ওয়েবসাইট ঘুরে আসতে পারেন।

ওয়েব ডিজাইন শিখে কোথায় কাজ করবেন ?

কাজ করাটা বড় কথা নয় । কাজ শিখাটা বড় কথা। তাই আপনারা আগে কাজ শিখবেন ভালভাবে তারপর আপনারা কাজ এর সন্ধান করবেন। কাজ পেতে হলে আপনাকে যা করতে হবে।

১।আপনি চাইলে নিজেই একটি ওয়েবসাইট তৈরি করুন এবং আপনার ওয়েব ডিজাইন কোর্স অনলাইন এ বিক্রি করে বিজনেস করতে পারেন। এভাবে আপনি একটি আইটি ফার্ম করে আয় করতে পারেন।

২।আপনি চাইলে ফ্রিল্যান্সিং করে আয় করতে পারেন। ফ্রিল্যান্সিং  করার জন্য ওয়েবসাইট আছে সেখানে আপনার যোগ্যতা প্রমান করে আপনি এখান থেকে আয় করতে পারেন। জনপ্রিয় কয়েকটি ফ্রিল্যান্সিং সাইট হলঃ Fiverr,Upwork,Freelancer ইত্যাদি।

৩। সামাজিক গণমাধ্যমে অনেক অ্যাড দেখা যায় অনেকেই ওয়েবসাইট তৈরির জন্য লোক খোঁজে । আপনি চাইলে এই পদ্ধতি তে কাজ পেতে পারেন। এ ছাড়া ও আর ও অনেক পদ্ধতি আছে।

ওয়েব ডিজাইন কি ? এই সম্পর্কে আপনি এখন অবশ্যই একটি পরিষ্কার ধারনা পেয়েছেন। কাজ জানা থাকলে আপনাকে বসে থাকতে হবে না। শুধু দরকার সঠিক গাইডলাইন। একটি কথা মনে রাখবেন জিবনে সফল হতে হলে অবশ্যই পরিশ্রম করতে হবে। পরিশ্রম ছাড়া আপনি সফলতা আশা করতে পারেন না। আশা করছি টপিক টি আপনার উপকারে এসেছে।

আরো পড়ুন –

ওয়েব ডিজাইন কি এই পোস্টটি যদি ভাল মনে হয় তাহলে শেয়ার করে ফেলুন এবং কোন কিছু জানার থাকলে অবশ্যই নিচে কমেন্ট করুন!

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.